এশিয়াবিশ্ব

ইউক্রেনের সব জায়গায় মাইন ফেলে রেখেছে রাশিয়া: জেলেনস্কি

নন্দন নিউজ ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, বিভিন্ন শহর থেকে সরে যাওয়ার সময় রুশ সেনারা হাজারো বিপজ্জনক যুদ্ধাস্ত্র ফেলে যাচ্ছেন। বিভিন্ন জায়গায় তাঁদের ফেলে যাওয়া মাইন পাওয়া যাচ্ছে।

ইতিমধ্যে খারকিভের রাস্তা থেকে স্থলমাইন অপসারণের কাজ শুরুর কথা জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গতকাল সোমবার রাতে ফেসবুকে দেওয়া ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, ‘দখলদারেরা সবখানে মাইন ফেলে রেখে গেছে।

তারা যেসব বাড়ি দখল করেছিল, রাস্তা দখল করেছিল, মাঠ দখল করেছিল, সব জায়গাতেই মাইন আছে। মানুষের ব্যক্তিগত ভূসম্পত্তি, গাড়ি কিংবা ঘরের দরজায়ও মাইন রেখে গেছে তারা।’

এদিকে উত্তর-পূর্বাঞ্চলীয় খারকিভ শহরের কর্তৃপক্ষ বলেছে, তারা বিভিন্ন জায়গা থেকে মাইন অপসারণে কাজ করছে। এ মাইনগুলো বিমান থেকে ফেলা হয়েছে বলে দাবি তাদের। মাইন সরানোর সময়ে স্থানীয় বাসিন্দাদের নিরাপদ দূরত্বে অবস্থান করার পরামর্শ দেওয়া হয়েছে।

ইউক্রেনজুড়ে মাইন নিষ্ক্রিয়করণের নেতৃত্ব দিচ্ছেন লেফটেন্যান্ট কর্নেল নিকোলায় ওভচারুক। তাঁর দাবি, বিস্ফোরণের জন্য এ ডিভাইসগুলোতে সময় ঠিক করে দেওয়া আছে। ভূমিতে পড়ার অনেক ঘণ্টা পরও এগুলো বিস্ফোরিত হতে পারে।

খারকিভে ওভারচুকের নেতৃত্বাধীন দলটি যেখানে কাজ করছে, সে এলাকা ঘিরে রাখা হয়েছে। ওই এলাকায় প্রবেশ না করতে লাউড স্পিকারে ঘোষণা দিয়ে জনগণকে সতর্ক করা হচ্ছে।

খারকিভের বাসিন্দারা ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, সোমবার ভোরেও বিমান থেকে কিছু মাইন ফেলা হয়েছে।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button